Engineering knowledge

Breaking

Friday 16 June 2017

রিভার্স পাওয়ার কি? অনেকের এই বিষয়ে কনফিউশন থেকে যায়। তাহলে চলুন কনফিউশন দূর করি :


রিভার্স পাওয়ার:

ধরেন কয়েকটি জেনারেট যা প্যারালালে চলছে।   হঠাৎ একটি জেনারেটর এর ইঞ্জিনে ত্রুটি দেখা দিয়ে ইঞ্জিন ট্রিপ করেছে, কিন্তু সে জেনারেটরের এর ACB ট্রিপ করেনি.

তখন এ অবস্থায় সেটি বাসবার থেকে পাওয়ার গ্রহন করে জেনারেটরটি মোটর হিসাবে ঘুরতে থাকবে। কোনভাবেই সে ইঞ্জিন আপনি বন্ধ করতে পারবেন না (ফুয়েল লাইন অফ করে, এমন কি ইঞ্জিনের মেইন ডিসি সাপ্লাই অফ করেও ইঞ্জিন বন্ধ করতে পারবেন না) ।

কারণ এটি জেনারেটর এর শক্তিতে ঘুরছে, তাঁর মানে জেনারেটরটি এখন মোটর আর ইঞ্জিন তাঁর লোড। এ অবস্থায় ACB ট্রিপ করালেই এই ইঞ্জিন বন্ধ হয়ে যাবে। বর্তমানে সকল কন্ট্রোল প্যানেলেই এই ব্যবস্থা থাকে, সেখানে সেট পয়েন্ট থাকে ।

সেই সেটিং পয়েন্ট অতিক্রম করলেই ACB ট্রিপ হয়ে যাবে। এটি সাধারণত 10% করা হয়, মানে একটি 1000 kW এর জেনারেটর এর জন্য 100kW রিভার্স পাওয়ার হলেই সেই ACB স্বয়ংক্রিয় ভাবে ট্রিপ হয়ে বড় ধরনের বিপদ হতে রক্ষা করবে। এটার জন্য রিলে/পিএলসি ও একটি কন্ট্রোল সিস্টেম থাকে।

লাইক, কমেন্ট, শেয়ার দিয়ে একটিভ থাকুন। ধন্যবাদ।

1 comment:

  1. ধন্যবাদ ভাই। কিছু প্রশ্ন জাগতিছে মনে
    ১.জেনারেটর যে এখন লোড হিসেবে কাজ করছে এটা সেন্স কোন ডিভাইস? এবং ১০% অথবা যে ভ্যালু ই হোক এটা কি জেনেরাটরের কন্ট্রালারেই সেট করা যায় হয়,,, এই টার ফুল কন্ট্রল সিস্টেম সম্পর্কে জানতে চাই।।।

    ReplyDelete