Engineering knowledge

Breaking

Friday 16 June 2017

সোলার প্যানেল পর্ব-১


এই পর্বগুলোতে সোলার নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

সোলার সেল ও সোলার প্যানেল কি ?
সোলার প্যানেল এর উপর আলো পড়লে এর থেকে বিদ্যুত শক্তি পাওয়া যায়। অর্থাৎ সোলার প্যানেল আলোক শক্তিকে বিদ্যুত শক্তিতে রুপান্তর করে দেয়।ছোট ছোট সোলার ফটো সেল এর সমন্ময়ে সোলার প্যানেল তৈরী করা হয়। পৃথিবীর বিভিন্ন জ্বালানীর সমাপ্তিলগ্নে বিকল্প শক্তির উৎস হল সৌর শক্তি যা সোলার প্যানেলের মাধ্যমে পাওয়া সম্ভব। সোলার প্যানেল ২০ বছরেরও বেশী সময় ধরে বিদ্যুত সরবরাহ করতে পারে।

সোলার প্যানেল কয়েক বর্গ মিলিমিটার হতে কয়েক বর্গমিটার পর্যন্ত তৈরী করা হয়। এর একদিকে সুরমা বা কালো বা বাদামী বর্নের ফটোসেল এবং তার উপর কাঁচ দিয়ে চারপাশে এলুমিনিয়ামের ফ্রেমে বাধাই করা হয়। মিলিমিটার বা সেন্টিমিটার আকৃতির প্যানেলগুলোতে ফ্রেম থাকে না।

হাত ঘড়ি, ক্যালকুলেটর এ কাচের মত বাদামী বর্নের ক্ষুদ্র ক্ষুদ্র সোলার সেল থাকে । এইরকম অনেক সেল একত্রিত করে বড় আকৃতির সোলার প্যানেল তৈরী করা হয়। সোলার প্যানেলের আকৃতি যত বড় হবে এর বিদ্যুত প্রদানের ক্ষমতাও তত বেশী হবে।
সাধারনত, সোলার প্যানেল এর হিসাব করা হয় ওয়াট ও ভোল্টেজের হিসাবে। আর চার্জিং এর হিসাব করা হয় এম্পিয়ার এর হিসাবে। বিভিন্ন ভোল্ট আর ওয়াটের সোলার প্যানেল হতে পারে। ক্ষুদ্রাকৃতির প্যানেলগুলো হয় খুবই কম ভোল্টের আর এদের ওয়াট হয় খুব সামান্য। যেমনঃ হাত ঘড়ি, ক্যালকুলেটর ইত্যাদির সোলার সেল।

খুব ছোট প্যানেল 3V-9V হয়।ছোট প্যানেল 10V-16V হয়, এই প্যানেল 6V প্যানেল হিসেবে পরিচিত। মাঝারি থেকে বড় প্যানেল 17V-23V হয় , এই প্যানেল 12V প্যানেল হিসেবে পরিচিত। স্ট্যান্ডার্ড প্যানেল 5 ওয়াট থেকে শুরু করে 300 ওয়াট পর্যন্ত তৈরী হচ্ছে। বেশী ভোল্ট এর সিস্টেমের জন্য একাধিক প্যানেল সিরিজে সংযোগ দেয়া হয় আর বেশী এম্পিয়ার সিস্টেমের জন্য একাধিক প্যানেল প্যারালালে সংযোগ দেয়া হয়।
চলবে...........................................................................

ভালো লাগলে শেয়ার করবে ভুলবেন না। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করবেন।
ধন্যবাদ।

2 comments:

  1. সোলার সেলের Isc.Vmp.Imp.বলিতে কি বুঝ? এবং উহা কিভাবে পরিমাপ করে। বিশেষ করে সর্টসার্কিট কিভাবে পরিমাপ করতে হয়,তার চিত্রসহ বণর্না দয়া করে জানাবেন।।।।প্লিজ।।

    ReplyDelete
  2. সুধু সোলার সেল কিনতে চাই,কোথায় পাওয়া যাবে,এবং এর দাম কত হবে দয়া করে জানালে উপকৃত হব,

    ReplyDelete