Engineering knowledge

Breaking

Friday 16 June 2017

কিভাবে জবের প্রস্তুতি নিবেন....APSCL, DESCO,

যারা EEE তে পড়ছি তারা পাওয়ার স্টেশনে যেমন: APSCL, DESCO, পল্লি বিদ্যুৎ প্রভৃতি যায়গায় চাকরি পরিক্ষা দিতে যাই তখন আমাদের প্রস্তুতি কিভাবে নিলে ভাল হয় তার একটি ছোট বর্ননা দিচ্ছি।
.
মান বন্টন & সিলেবাস:
-------------------------------
এটি নির্ভর করে কোন কেন্দ্রে হচ্ছে তার উপর। তবে সিলেবাস এই সকল ক্ষেত্রে ইলেকট্রিকাল মেসিন কেই প্রাধান্য বেশী দেয়। জেনারেটর,ট্রান্সফরমার, মোটর সম্পর্কিত প্রশ্নই বেশী আসে। বিগত পরিক্ষায় ৬০/৭০ এ নাম্বারে পরিক্ষায় হয়েছে। যার মাঝে ৭০% নাম্বারের প্রশ্ন আসতে দেখা গিয়েছে মেসিন অংশ থেকে। বাকি ৩০% এসেছে Electrical & electronics Circuit, power system, signal and system থেকে। মাঝে মাঝে control system থেকেও ২-১ টি প্রশ্ন আসে।
.
বই সমূহ :
-----------
এই ক্ষেত্রে ব্যাসিক জানা সবচেয়ে দরকার। যে কোন বই ফলো করলেই হবে। তবে সব বই সংগ্রহে থাকলে ভাল। কেননা প্রশ্নকর্তা কোন বই ফলো করবে তা অজানা। কিন্তু সব বইয়ের ব্যাসিক প্রিন্সিপ্যাল একই।
.
Electrical Machine: এর জন্য অধিক প্রচলিত বই হল B.L Thereja এর vol-2
তবে সল্পে মনে রাখার জন্য V.K Mehta এর Objective Electrical Technology টা দেখতে পারেন।
আর Chapman এর একটা বই আছে এটা বেশ ভাল। যাদের AC, DC নিয়ে সমস্যা আছে তারা দেখতে পারেন। আশা করি এগুলা অনুশীলন করলেঈ হবে। এর বাইরে প্রশ্ন আসার সম্ভাবনা কম।
.
Electrical & Electronics: এই অংশের জন্য সাদিকু'র electrical আর বয়েলস্টেড'র electronics সবচেয়ে ভাল। তবে উপরের বই কঠিন মনে হলেV.K Mehta এর বই দেখতে পারেন।
.
Power System: এর জন্য V.K Mehta, Ashfaq Hussain, Grainger এদের বই দেখতে পারেন। আর Transmission line এর জন্য B.L Thereja এর vol-3 দেখতে পারেন।
.
Signal and system: অনেক বই আছে। তবে তার অধিকাংশ দুর্বোধ্য। এক্ষেত্রে কিছু ব্যাসিক সংগা ক্লিয়ার হওয়াই ভাল। signal এর নাম ব্যাসিক সংগা, convolution, folded signal, স্যাম্পলিং etc জানলেই মোটা মুটি হয়। এর জন্য রমেশ বাবু'র বইটা দেখতে পারেন।
.
বি.দ্রু: এগুলা ব্যক্তিগত এনালাইসিস। ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ একই সাথে ভুল হলে তা ধরিয়ে কৃতজ্ঞ করবেন।
সংগৃহীত।
ধন্যবাদ।


No comments:

Post a Comment