Engineering knowledge

Breaking

Friday 16 June 2017

মোটর পর্ব-৩। এই পর্বে যা যা থাকছে, এসি মোটর এবং ডিসি মোটরের মাঝে প্রার্থক্য, ডিসি মোটরের স্ট্যার্টার এর কাজ।


প্রার্থক্যঃ
আধুনিক যুগের সর্বাধিক প্রয়োজনীয় চালিকা শক্তি – কারেন্ট এর দুটি ভিন্ন রূপ এসি কারেন্ট এবং ডিসি কারেন্ট। প্রচলিত ও সর্বজনবিদিত ধারণা হল, ডিসি কারেন্ট এর ক্ষেত্রে কারেন্ট সোজা চলে, কখনই দিক বদলায় না; আর এসি কারেন্ট বারবার দিক বদলায়। এসি কারেন্ট আমাদের দেশে সেকেন্ডে ৫০ বার দিক বদলায়, আর আমেরিকায় সেকেন্ডে ৬০ বার।

সচরাচর আমরা এসি/ডিসি দুইটাই ব্যবহার করি। যেমন ধরুন, ল্যাপটপ চলছে। ল্যাপটপ কোন কারেন্টে চলে? মেইন লাইনে যখন প্লাগ ইন করলাম, তখন এসি কারেন্ট এসে ঢুকবে ল্যাপটপের পাওয়ার অ্যাডাপ্টারে, সেখানে কারেন্ট এসি থেকে ডিসি তে কনভার্ট হয়। তারপর ডিসি কারেন্ট দিয়েই ল্যাপটপ চলে। আমাদের ঘরের বেশির ভাগ যন্ত্রপাতিতেই রেক্টিফায়ার (কনভার্টার) থাকে, যা মেইন লাইনের এসি কারেন্টকে একমুখী করে (ডিসি করে)। আবার ব্যাটারি চালিত সকল কিছু যেমন টর্চ, গাড়ির লাইট, ট্রেনের ফ্যান,মোবাইল ফোন ইত্যাদিতে ডিসি কারেন্ট সরাসরি ব্যবহৃত হয়। এসি তে চালিত এসি মোটর ডিসি তে চালিত ডিসি মোটর।।।

স্ট্যার্টার কাজঃ
যেকোন ডিসি মোটরের ভিতরেই স্টার্টার নামের একটা অংশ বা পার্টস বসানো থাকে যার কাজ হল একটি নির্দিষ্ট ভোল্টেজে নিয়ে মোটরটিকে চালু করা। অর্থাৎ এর মধ্যে এমন এক ধরনের অটো ভেরিয়েবল রেজিস্ট্যান্স বসানো থাকে যার কাজ হলো ঐ নির্দিষ্ট ভোল্টেজে না পৌঁছা পর্যন্ত স্টার্টারটি মোটর কে চালু হতে দিবে না।ডিসি মোটরের ক্ষেত্রে এর অবদান অনেক।

ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন। আমরা চেষ্টা করি সহজ ভাষায় লিখতে। আপনাদের শেয়ার ও এক্টিভিটি আমাদেরকে অনেক অনুপ্রেরনা দেয়। ধন্যবাদ!

No comments:

Post a Comment