Engineering knowledge

Breaking

Friday 16 June 2017

মোটর পর্ব-১। এই পর্বে যা যা থাকছে মোটর কি, মোটরের প্রকারভেদ, শান্ট উয়াইন্ডিং এবং সিরিজ উয়াইন্ডিং কি????


মোটরঃ
আমরা আমাদের ব্যক্তিগত জীবনে মোটরের সাথে সবাই কম বেশি পরিচিত। প্রতিদিন আমরা এই মোটর আমরা বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি। যেমন সকালের পানি তোলা থেকে শুরু করে আরও অনেক কাজ আছে যা মোটর দ্বারা করা হয়ে থাকে। তাহলে আমাদের মনে এই প্রশ্ন জাগতেই পারে যে এই মোটর কিভাবে কাজ করছে। খুব সহজ ব্যাপার এটি। যেকোন মোটর চালাতে নির্দিষ্ট পরিমানের বিদ্যুৎ শিক্তি প্রবাহিত করতে হয়। আর এই বিদ্যুৎ প্রবাহকেই কাজে লাগিয়ে মোটর দ্বারা আমরা বিভিন্ন কাজ করে থাকে। অর্থাৎ সহজ কথায়- যার মধ্যে ইলেকট্রিক্যাল পাওয়ার ইনপুটে দিলে মেক্যানিকাল পাওয়ার কে আউটপুটে পাওয়া যায় সেটিই মোটর। এটি ঠিক জেনারেটর এর উলটো।

প্রকারভেদঃ
ইহা সাধারনত ২ প্রকার। যথা-
১।এসি মোটর
২।ডিসি মোটর
ডিসি মোটর আবার ৩ প্রকার।যথা-
১।সিরিজ মোটর
২।সান্ত মোটর
৩।কম্পাউনড মোটর
চিত্রে মোটর এর পূর্ণ প্রকারভেদ দেয়া হল।

শান্ট উয়াইন্ডিং এবং সিরিজ উয়াইন্ডিংঃ
এই দুইটি জিনিস প্রতিটি মোটর বা জেনারেটরে থাকবেই। আসলে এটি হছে এক প্রকারের কয়েল বা তারের প্যাঁচ। কিন্তু নামের ভিন্নতা কিসের জন্য? হ্যা সেটাই বলছি। প্র্যাক্টিকালি এবং সরাসরি বলতে গেলে বলতে হবে- যে কয়েলের তার গুলো চিকন কিন্তু অনেক গুলো প্যাঁচ থাকে তাকে শান্ট ওয়াইন্ডিং বা শান্টের প্যাঁচ বলে। এর বিশেষত্ব হল এর প্যাঁচ অনেক এবং তার গুলো অনেক সরু হয়। যারফলে এর মধ্যে দিয়ে খুব বেশি পরিমাণ কারেন্ট প্রবাহিত হতে পারে না, অর্থাৎ এর রেজিস্ট্যান্স বেশি থাকে।

আর অন্যদিকে সিরিজ ওয়াইন্ডিং বা সিরিজ প্যাঁচ পুরোপুরি এর উল্টো। মানে, এখানে প্যাঁচ কম থাকে। তারফলে যাহয় তাহল এর মধ্যে দিয়ে অনেক বেশি পরিমাণের কারেন্ট প্রবাহিত হতে পারে।

আমরা গত কয়েকদিন ট্রান্সফরমার এর বিভিন্ন পর্ব দেখেছি যেখানে অনেক কিছু নিয়ে আলোচনা হয়েছে। আজ থেকে মোটর দিয়ে শুরু হলো পর্ব।

সবার থেকে শেয়ার আশা করছি। আপনাদের শেয়ার, কমেন্ট,  আমাদেরকে অনুপ্রাণিত করে। ধন্যবাদ

No comments:

Post a Comment