Engineering knowledge

Breaking

Friday 16 June 2017

আমরা বাসা-বাড়ি, কল-কারখানায় সাধারণত ৫০ হার্জের ফ্রিকুয়েন্সি ব্যবহার করে থাকি। এটার মানে কি?


আমাদের দেশে উৎপাদিত ইলেক্ট্রিক পাওয়ার ৫০ হার্জের। ৫০ হার্জ মানে ব্যবহৃত পাওয়ারটি অর্থাৎ পরিবর্তনশীল ভোল্টেজ বা কারেন্ট প্রতি সেকেন্ডে ৫০টি সাইকেল সম্পন্ন করে।
ফরম ফ্যাক্টর বলতে কি বুঝ?
ফরম ফ্যাক্টর (Form Factor): কোন সাইন ওয়েভের কার্যকরী মান (RMS value) এবং গড় মান (Average Value) এর অনপাতকে ফরম ফ্যাক্টর (Form Factor) বলে। একে Kf দ্বারা প্রকাশ করা হয় যার মান 1.11
পিক ফ্যাক্টর বলতে কি বুঝ?
পিক ফ্যাক্টর (Peak Factor): কোন সাইন ওয়েভের সরবচ্চ মান (Max. value) এবং কার্যকরী মান (RMS value) এর অনপাতকে পিক ফ্যাক্টর (Form Factor) বলে। একে Ka দ্বারা প্রকাশ করা হয় যার মান 1.41
ইম্পিড্যান্স এবং রিয়েকট্যান্স নিয়ে কিছু প্রশ্ন-উত্তর-
ভোল্টেজ প্রয়োগের ফলে বিদ্যুৎ প্রবাহিত হলে সার্কিটে যে বিপরীত ক্রিয়া বা বাধা কাজ করে তার গণনাই হল ইলেক্ট্রিক্যাল ইম্পিড্যান্স।গানিতিকভাবে অল্টারনেটিং সার্কিটে (AC circuit) ভোল্টেজ আর কারেন্টের কমপ্লেক্স রেশিও দিয়ে এটিকে প্রকাশ করা হয়, যার মান এবং ফেজ অ্যাঙ্গেল (Phase angle) থাকে। Z=R+jX এখানে Z হচ্ছে ইম্পিড্যান্স যার বাস্তব অংশ হচ্ছে রেজিস্ট্যান্স (R) এবং কাল্পনিক অংশ হচ্ছে রিয়েকট্যান্স (X) । ইম্পিড্যান্স এর একক ওহম ( Ohm)।
যখন সার্কিট ডিসিতে (DC) কাজ করে Electrical impedance আর Resistance এর মাঝে কোন পার্থক্য থাকে না, তখন রেজিস্ট্যান্স কে বলা যায় ইলেক্ট্রিক্যাল ইম্পিড্যান্স যার Phase angle শুন্য ।

No comments:

Post a Comment