Engineering knowledge

Breaking

Friday 16 June 2017

মোটর নেমপ্লেটের এর টুকিটাকি (পর্ব -০২)


.
#কারেন্ট ঃ মোটরের গায়ে অনেক সময় এটা এভাবে লেখা থাকে ঃ
FLA -17A যার অর্থ হচ্ছে মোটরের ফুল লোড এম্পিয়ার হচ্ছে ১৭ এম্পিয়ার। যখন একটা মোটর কোনও লোড ছাড়া চালানো হয় তখন মোটরটা যেই কারেন্ট নেয় সেটা ঐ মোটরের নো লোড কারেন্ট যার পরিমান থাকে কম এবং মোটর এই কারেন্ট টা নেয় মোটরটার রোটর ঘুরাতে। এখানে লক্ষণীয় বিষয় এটা যে এই অবস্থায় মোটরটা কিন্তু কোনও কাজ করছে না। এখন মনে করি এই মোটরটাকে একটা ভারি কিছু দেয়া হল ১ তলা থেকে ৫ তলা পর্যন্ত উঠানোর জন্য। এখন বস্তুটার উপর ক্রিয়াশীল মাধ্যাকর্ষণ শক্তি চাইবে বস্তুটাকে টেনে ধরে রাখতে। এই অবস্থায় যদি বস্তুটার সাথে মোটরের রোটর কাপ্লিং করা হয় তবে মাধ্যাকর্ষণ শক্তি চাইবে মোটরের রোটর কে টেনে ধরতে। ঠিক ঐ সময়েই মোটরটা নো লোড কারেন্ট থেকে বেশী কারেন্ট নেয়া শুরু করবে এবং এই কারেন্ট দিয়ে মোটরটা টর্ক তৈরি করবে এবং এই মুহূর্ত থেকে মোটরটা ইলেকট্রিক্যাল পাওয়ার কে মেকানিক্যাল পাওয়ার এ রুপান্তর শুরু করবে এবং এই প্রক্রিয়ায় মোটরটা তার ঘূর্ণন অব্যাহত রাখবে। মোটরের রোটরকে যত ঘুরতে বাধা দেয়া হবে মোটরটা তত বেশী কারেন্ট নিবে এবং ঘুরবার চেষ্টা করবে। এভাবে মোটরটা যখন তার নেমপ্লেট মেকানিক্যাল আউটপুট দেয় এবং সেই সময় মোটরটা যেই পরিমান কারেন্ট নেয় তাকেই মোটরের ফুল লোড এম্পিয়ার বলে। তবে এখানে লক্ষণীয় বিষয় হচ্ছে এই ফুল লোড এম্পিয়ার এর মানটা কিন্তু সাপ্লাই ভোল্টেজের মানের উপর নির্ভরশীল। যখন মোটরের নেমপ্লেট ভোল্টেজ দেয়া হবে এবং যখন ভোল্টেজ গুলো ৩ ফেজেই সমান হবে শুধুমাত্র তখনই মোটরটা তার নেমপ্লেট এম্পিয়ার নিবে।
মোটরের এই কারেন্ট এর মান টা অনেক গুরুত্বপূর্ণ কারন এই মানের উপর নির্ভর করেই মোটরের কেবল সাইজ, সার্কিট ব্রেকার, ওভারলোড রিলের মান নির্ধারণ করা হয়।
#ফেজঃ মোটরের গায়ে এটা লেখা থাকে যে মোটরটা কয় ফেজ সাপ্লাইএ চলবে অর্থাৎ এটা ০১ ফেজ মোটর না ০৩ ফেজ মোটর এটা লেখা থাকবে।
#আরপিএমঃ আরপিএম বা Revolution per minute যাকে বাংলায় বলে প্রতি মিনিটে ঘূর্ণন সংখ্যা, এর মান সব মোটর এর নেমপ্লেটে দেয়া থাকে এবং এক্ষেত্রে মোটর তৈরিকারকরা মোটরের স্লিপ বিবেচনায় নিয়েই আরপিএমের মানটা মোটরের নেমপ্লেটে লিখে থাকেন। তবে মুল কথা হচ্ছে এটা হচ্ছে সেই সর্বোচ্চ স্পীড যা মোটরটা দিতে পারে যখন মোটরটা তার আউটপুটে তার ফুল লোড মেকানিক্যাল পাওয়ার দিচ্ছে। তবে এক্ষেত্রে শর্ত হচ্ছে যে অবশ্যই মোটরটার ইনপুটে নেমপ্লেট ফ্রিকোয়েন্সিতে নেমপ্লেট ভোল্টেজ দিতে হবে।মোটরের গায়ে এটা অনেক সময় এভাবে লেখা থাকেঃ F/L RPM:2800 বা 2800r/min।
পরের পর্ব খুব শিগ্রয় দেওয়া হবে।

ভালো লাগলে শেয়ার করবেন।

No comments:

Post a Comment