Engineering knowledge

Breaking

Friday 16 June 2017

মোটর নেমপ্লেট (পর্ব-০৩)

এনক্লোজার ঃ মোটরের নেমপ্লেটে এটা এভাবে লেখা থাকেঃ ENCL -ODP/ TEFC . এখানে ENCL দিয়ে বোঝানো হয় enclosure যার অর্থ হচ্ছে কোনও কিছু দিয়ে ঘেরাও করা কোনও আবদ্ধ ক্ষেত্র। এখানে এনক্লোজার বলতে মোটরের সম্পূর্ণ বডিকে বোঝায় কারন এর ভেতরে মোটরের সমস্ত অংশ গুলো আবদ্ধ থাকে।
সাধারণত ইন্ডাক্সন মোটরের এনক্লোজার হয় ২ ধরনের। একটি হচ্ছে ODP যার অর্থ হচ্ছে Open drip proof এবং অন্যটি হচ্ছে TEFC যার অর্থ হচ্ছে Totally enclosed fan cooled. এই এনক্লোজার এর ধরন নির্দেশ করে কোনও মোটর তার পারিপার্শ্বিক পরিবেশ থেকে কতটা সুরক্ষিত এবং মোটরটার ঠাণ্ডা হবার প্রক্রিয়াটা কেমন।
যেই সকল মোটরের এনক্লোজার হয় ODP সেই মোটর গুলোর ভেতরে সরাসরি বাতাস প্রবেশের রাস্তা থাকে যার ফলে মোটরের কয়েল গুলো সহজেই ঠাণ্ডা হতে পারে এবং এই মটরগুলো খাড়াভাবে পড়া পানির ফোঁটা থেকে সুরক্ষিত যদি পানির ফোঁটার কোণ হয় ০-১৫ ডিগ্রীর ভেতরে। এই ধরনের মোটর কিন্তু মোটেও পানিরোধক নয়।
এখন আসি TEFC টাইপ মোটরের কথায়। এই ধরনের মোটরের ভেতর সরাসরি বাতাস প্রবেশ করতে পারে না বরং এই ধরনের মোটরের বাইরে রোটরের যেই অংশে লোড সংযুক্ত করা হয় না অর্থাৎ শ্যাফটের বিপরীত পাশে একটা ফ্যান লাগান থাকে যা মোটরের সমান গতিতে ঘুরে মোটরের উপরে বাতাস প্রবাহিত করে এবং এইভাবে এই মটরগুলো ঠাণ্ডা হয়। এই ধরনের মোটর কিন্তু পানি নিরোধক বা বায়ু নিরোধক নয় কিন্তু যেই অতি সামান্য পরিমান বায়ু বা পানির নির্যাস প্রবেশ করতে পারে তা সাধারণত কখনই কোনও ক্ষতির কারন হয়ে দাঁড়াতে পারে না।
এই দুটির বাইরেও কিন্তু অন্য টাইপ এর এনক্লোজার হয় কিন্তু সেগুলো খুব একটা দেখতে পাওয়া যায় না বলে এখানে আলোচনা করা হল না।
.
#ইন্সুলেশন ঃ এটা সাধারণত এভাবে লেখা থাকেঃ INS-B অথবা INS CL-F. আমরা জানি যে মোটরের কয়েল গুলো একটা আরেকটার সাথে লেগে থাকা সত্ত্বেও সাধারণত শর্ট সার্কিট হয় না এবং এর কারন হচ্ছে এদের মধ্যকার ইন্সুলেশন। এবং আমরা অনেকেই এটা জানি যে তাপের সাথে ইন্সুলেশনের একটা সরাসরি সম্পর্ক আছে এবং সেটা এরকম যে অধিক তাপ কোনও সিস্টেম এর ইন্সুলেশন ক্ষতিগ্রস্ত করে বা অন্য ভাবে বলা যায় তাপমাত্রা যত বেশী হবে ইন্সুলেশন তত দুর্বল হয়ে যাবে এবং এক সময় ইন্সুলেশন সিস্টেম ভেঙ্গে যাবে যার ফলে শর্ট সার্কিট হবে।
ইন্সুলেশন ক্লাস নির্দেশ করে সময়ের সাপেক্ষে কোনও মোটরের কয়েল এর তাপ সহন ক্ষমতা বা কোনও মোটর কোনও নির্দিষ্ট তাপমাত্রায় কতক্ষণ সঠিকভাবে কাজ করতে পারবে। এদিকে মোটরের তাপমাত্রা আবার ২ টা বিষয়ের উপর নির্ভর করে। একটি হচ্ছে মোটরটি কোন পারিপার্শ্বিক তাপমাত্রায় কাজ করছে অর্থাৎ মোটরটার আশেপাশের তাপমাত্রা কত। অন্যটি হচ্ছে মোটরে কোর লস এবং কপার লস জনিত উদ্ভুত তাপ। এই ২ তাপমাত্রার যোগফলকে বলে কোনও মোটরের অপারেটিং টেম্পারেচার। বিভিন্ন অপারেটিং টেম্পারেচারে কোনও মোটরের ইন্সুলেসনের স্থায়িত্বর নির্দেশক হচ্ছে ইন্সুলেসন ক্লাস।
ইন্সুলেশন ক্লাসকে ইংলিশ লেটার দিয়ে প্রকাশ করা হয় যেমন A,B,F,H। এখানে বর্ণমালার যেই লেটার যত পরে আসে সেই লেটার সম্বলিত মোটরের ইন্সুলেশন তত ভাল অর্থাৎ F গ্রেডের ইন্সুলেশন A অথবা B গ্রেডের থেকে ভাল কিন্তু H গ্রেডের থেকে ভাল না।
মোটর কেনার সময় বেশী গ্রেডের ইন্সুলেশন আছে এমন মোটর কেনা উচিৎ কারন ঐ মোটর অধিক তাপমাত্রায় চালানো যাবে এবং ইন্সুলেশন অনেক বেশী টেকসই হবে।
শেয়ার দিয়ে একটিভ থাকুন।
ধন্যবাদ।

No comments:

Post a Comment